সম্ভবত এবছরের
সবচাইতে অপেক্ষিত স্মার্টফোন
ছিল স্যামসাং গ্যালাক্সি এস ৫
ডিভাইসটি। একারণেই বোধহয়
ডিভাইসটি বাজারে আসার পর
প্রযুক্তি প্রেমীদের মন সহজেই
জয় করে নেই। ডিভাইসটির
প্রিমিয়াম লুক
এবং শক্তিশালী পারফর্মেন্স
আসলেই
মানুষকে কাছে টানতে সক্ষম।
তবে যত শক্তিশালীই হোক না কেন, অন্যান্য সব স্মার্টফোনের মত এস ৫ ডিভাইসটিও
ত্রুটি মুক্ত নয়। এতে পাওয়া গিয়েছে কিছু কমন সমস্যা যে সমস্যা গুলোই
ব্যবহারকারীরা বেশির ভাগ ক্ষেত্রে ফেস করেছেন। আজকে সেই কমন কিছু সমস্যা এবং এর
সল্যুশন নিয়েই আপনাদের সাথে আলোচনা করব।








সমস্যা ১ – চার্জ হয়না বা হলেও খুবই ধীর গতিতে


কিছু ব্যবহারকারীদের কাছ থেকে এরকম রিপোর্ট পাওয়া গিয়েছে যে যেটুকু সময়ের মধ্যে চার্জ
সম্পুর্ন হবার কথা তার চাইতে বেশি সময় লাগছে ডিভাইসটি চার্জ হতে। এমনকি কিছু কিছু
ক্ষেত্রে সেই চার্জ রেট এতই কম যে সেটা প্রায় চার্জ না হবার মতই বলা চলে।

সম্ভাব্য সমাধানঃ
এই সমস্যাটি হতে পারে যদি আপনার ডিভাইসটি পানিতে পড়ে যায় (যদিও, এস ৫
ডিভাইসটি ওয়াটার রেজিস্ট্যান্ট, কিন্তু এখানে কিছু শর্ত কাজ করে) বা হাত
থেকে নিচে পড়ে যায়। আর আপনার হ্যান্ডসেটটির-ও যদি এমন কোন এক্সপেরিয়েন্স
হয়ে থাকে তবে এক্ষেত্রে আপনার জন্য একমাত্র সল্যুশন হচ্ছে হ্যান্ডসেটটি রিপ্লেস
করে নতুন একটি নেয়া। (যদি সম্ভব হয়, কেননা – হাত থেকে পড়ে যাবার
ক্ষেত্রে বা পানিতে পড়ে যাবার ক্ষেত্রে সকল প্রকার ওয়ারেন্টি বাতিল হয়ে যায়।)
নিশ্চিত হয়ে নিন যে আপনি ডিভাইসটির জন্য ডিভাইসটির সাথে স্যামসাং এর দেয়া মূল ওয়াল
চার্জার এবং ইউএসবি ক্যাবল ব্যবহার করছেন। কেননা, অন্যান্য এক্সেসরিজ অন্য মাত্রার
ভোল্টেজ প্যারামিটার ব্যবহার করে থাকে যা আপনার স্মার্টফোনটির জন্য ক্ষতিকর
হতে পারে।
আপনার ডিভাইস, ওয়াল চার্জার এবং ইউএসবি ক্যাবলে সমস্যা না থেকে সমস্যাটি পাওয়ার
আউটলেটেও কিন্তু থাকতে পারে। তাই হয়, অন্যন্য আউটলেটেও ডিভাইসটি চার্জ করে দেখুন
অথবা ঐ আউটলেটটিতেই অন্য একটি ডিভাইস চার্জ করে দেখুন।
ইউএসবি ক্যাবলটি ঠিক আছে কি না তা পরীক্ষা করে দেখুন। এজন্য আপনি আপনার
ডিভাইসটি ইউএসবি ক্যাবলের মাধ্যমে সরাসরি ল্যাপটপ অথবা ডেস্কটপ কম্পিউটারর
সাথে যুক্ত করুন।

সমস্যা ২ – টাচস্ক্রিন

কিছু ব্যবহারকারীদের করা রিপোর্ট থেকে জানা যায় যে ডিভাইসটি নাকি তাদের
মতে মাঝে মাঝে বাজে রেসপন্স করে বা যেরকম স্মুথার রেসপন্স পাওয়ার কথা ছিল
তারা তা পায়না।

সম্ভাব্য সমাধানঃ
নিশ্চিত হয়ে নিন আপনি যে প্রোটেক্টিভ কেস বা স্ক্রিন প্রোটেক্টরটি ব্যবহার করছেন
তা টাচস্ক্রিনের অপারেশনের সাথে ইন্টারফেয়ার করছে কি না। এজন্য, প্রোটেক্টভ কেস
এবং স্ক্রিন প্রোটেক্টরটি খুলে পরীক্ষা করে দেখতে পারেন।
আপনার ফোনটি রিস্টার্ট করুন যাতে করে কোন টেম্পোরারি ফাইল যদি এই
সমস্যাটি তৈরি করে থাকে তবে তা মুছে গিয়ে সমস্যাটি চলে যেতে পারে।
সেটিংস মেন্যুতে গিয়ে ডিসপ্লে সেন্সিটিভিট পরীক্ষা করে দেখুন, কমানো আছে কি না!
ভালো করে খেয়াল করুন আপনার টাচস্ক্রিনটিতে কোন প্রকার ময়লা জমেছে কি না, সন্দেহ
হলে আপনার ডিভাইসের টাচস্ক্রিনটি মাইক্রোফাইবার ক্লোথ দিয়ে পরিষ্কার করুন।
সন্দেহ জনক অ্যাপলিকেশন এবং উইগেট আন-ইন্সটল করে দেখুন। সম্ভব হলে,
ফ্যাক্টোরি রিসেট করে শুধু মাত্র প্রয়োজনীয় অ্যাপলিকেশন গুলোই ইন্সটল করুন।
ফ্যাক্টোরি রিসেটের পরেও যদি সমস্যাটি থেকে যায় তবে ধরে নিতে হবে সমস্যাটি হয়
হার্ডওয়্যার কেন্দ্রিক বা এর অপারেটিং সিস্টেমের সাথে জড়িত। এক্ষেত্রে,
স্যামসাং রিটেইলারের সাথে যোগাযগো করুন।

সমস্যা ৩ – ডিভাইসটি চালু হচ্ছেনা

অনেক ব্যবহারকারীদের কাছ থেকে জানা যায় যে ফোনটি মাঝে মাঝেই বুট হয় না! বুট করার
সময় বাটনের কী লাইট গুলো ঠিকই জ্বলে কিন্তু স্ক্রিন কালোই থেকে যায়।

সম্ভাব্য সমাধানঃ
ব্যাক কভার খুলে ব্যাটারির উপর চাপ দিন, এতে করে সবগুলো পিনই তার কানেক্টরের
সাথে কানেক্ট হবে।
আপনি যদি ফোনটি এক্সেস করতে পারেন কোন ভাবে তবে সেটিংস মেন্যুতে গিয়ে,
accessibility অপশন থেকে vision সিলেক্ট করে দেখুন dark screen অপশনটি বন্ধ
করা আছে কি না।
অনেক রকমের ম্যালওয়্যার যুক্ত অ্যাপলিকেশন এধরণের সমস্যা তৈরি করে থাকে। এরকম
মনে হলে, আপনার স্মার্টফোনটি সেফ মোডে বুট করতে চেষ্টা করুন। এরপর,
ফ্যাক্টোরি রিসেট করে দেখুন। সমস্যা থাকবেনা আশা করছি। ফ্যাক্টোরি রিসেট করার
পূর্বে প্রয়োজনীয় ডাটা ব্যাক আপ করে রাখুন।
ফ্যাক্টোরি রিসেটের পরেও যদি সমস্যাটি থেকে যায় তবে স্যামসাং রিটেইলারের
সাথে যোগাযগো করুন।

সমস্যা ৪ – ওয়াই-ফাই কানেকশন

শুধু স্যামসাং গ্যালাক্সি এস ৫ ডিভাইসটিই নয় বরং বেশ কিছু স্মার্টফোনের ব্যবহারকারীদের
কাছ থেকেও এধরণের সমস্যার কথা শুনতে পাওয়া যায় যে তাদের স্মার্টফোনের ওয়াই-ফাই এ
সমস্যা রয়েছে।

সম্ভাব্য সমাধানঃ
আপনার বাসার ক্ষেত্রে হলে, রাউটারটি পরীক্ষা করে দেখুন। রাউটারে কোন
সমস্যা না থাকলে আপনার ডিভাইসটি রিস্টার্ট করে আবার চেষ্টা করুন।
আপনার ডিভাইসের পাওয়ার মোড অন আছে কি না তা খেয়াল করুন। অনেক সময় পাওয়ার
মোডের সেটিংসে ওয়াই-ফাই, ব্লুটুথ এবং মোবাইল ডাটা নেটওয়ার্ক অফ করা থাকে।
আপনার ডিভাইসের ওয়াই-ফাই সেটিংসে যান এবং যে রাউটারের সাথে আপনি কানেক্ট
হতে চাচ্ছেন তার উপর লং প্রেস করে ‘Forget’ সিলেক্ট করুন। এরপর সেই নেটওয়ার্কে পুনরায়
কানেক্ট হতে চেষ্টা করুন।
ওয়াই-ফাই সেটিংস থেকে আপনার আই-পি পরিবর্তন করে দেখুন, কাজ হতে পারে।
Wi-Fi Analyzer অ্যাপলিকেশনটি ব্যবহার করতে পারেন।
সম্ভব হলে রাউটারের ম্যাক ফিল্টারিং অপশনটি চেক করুন এবং দেখুন আপনার ডিভাইসের
ম্যাক আইডিটি হোয়াইট লিস্টে আছে কি না।

সমস্যা ৫ – ব্লুটুথ কানেক্ট হয়না
কিছু ব্যবহারকারীর কাছ থেকে জানা গিয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি সমস্যার কথা। অনেক এস ৫
ডিভাইস অন্যান্য ডিভাইস দিয়ে খুঁজেই পাওয়া যায়নি বা ফাইল আদান প্রদানের সময়
সমস্যা হয়েছে।

সম্ভাব্য সমাধানঃ
আপনার ডিভাইসের apps – settings – application manager – Bluetooth
লোকেশনে যান এবং এতে লং প্রেস করে ‘Force stop’ ক্লিক করুন । এরপর, clear cache
অপশনে ট্যাপ করে আপনার ডিভাইসটি রিস্টার্ট করে দেখুন।
যে ডিভাইসটির সাথে আপনি ডাটা আদান প্রদান করতে চাচ্ছেন সেই ডিভাইসটিতেও
সমস্যা থাকতে পারে, এ সম্পর্কে প্রথমে নিশ্চিত হয়ে নিন।
যে ডিভাইসটির সাথে আপনি কানেক্ট হতে চাচ্ছেন সেটি আপনার পেয়ারিং লিস্ট থেকে মুছে দিন
এবং সেই ডিভাইসটির পেয়ারড লিস্ট থেকে আপনার এস ৫ ডিভাইসটি মুছে দিয়ে নতুন
ভাবে কানেক্ট করতে চেষ্টা করুন।

সমস্যা ৬ – কথা বলা সময় আপনি বা ফোনের অপর প্রান্তের মানুষটি কথা শুনতে পান না
ব্যবহারকারীদের কাছ থেকে জানা গিয়েছে যে কল করার সময় তাদের ডিভাইসে অডিওর
সমস্যা হয়েছে! হয়, নিজে কথা শুনতে পারেননি আর না হলে অন্য প্রান্তের ব্যবহারকারী তার
কথা শুনতে পান নি।

সম্ভাব্য সমাধানঃ
আপনার ডিভাইসটি বন্ধ করে ব্যাটারি এবং সিম কার্ডটি খুলে কিছুক্ষণ এভাবেই রেখে দিন। কিছু
সময় পরে, আপনার ডিভাইসে ব্যাটারি এবং সিম কার্ডটি রিপ্লেস করুন। আপনার সমস্যার
সমাধান হতে পারে।
আপনার ফোনের মাইক্রোফোনটি পরীক্ষা করুন। আপনার ডিভাইসটির নিচের দিকে ছোট্ট
একটি ছিদ্রে এটা অবস্থিত। সম্ভব হলে কমপ্রেসড এয়ার এর সাহায্যে সেই ছদ্রে বাতাস দিন
যাতে ধুলো থাকলে তা পরিষ্কার হয়ে যায়।
আপনি কথা বলার ক্ষেত্রে কোন প্রকার ব্লুটুথ এক্সেসরিজ ব্যবহার করে থাকলে তা বন্ধ
করে আবারো চেষ্টা করুন। এতে নিশ্চিত হওয়া যাবে যে সমস্যাটি আসলেই আপনার ডিভাইসের
মাইক্রোফনে কি না।
সাউন্ড রেকর্ডারের সাহায্যে আপনার ভয়েস রেকর্ড করে দেখুন যে আপনার ভয়েস রেকর্ড হয়
কি না। এতে করে আপনার কলার বা ডায়লার অ্যাপে সমস্যা আছে কি না তা বোঝা যাবে।
এবং সত্যিই যদি আপনার ডিভাইসের মাইক্রোফোন কাজ না করে তবে স্যামসাং রিটেইলারের

সাথে যোগাযোগ করাই হবে বুদ্ধিমানের কাজ।

Post a Comment

Previous Post Next Post