নকল সফটওয়্যার ল্যাপটপে ইনস্টল করে তা বিক্রির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন ফ্লোরা টেলিকমের জেনারেল ম্যানেজার হাসিবুল আলম।
গুলশান থানায় কপিরাইট আইনের ৮২, ৮৪ ধারা এবং পেনাল কোড ৪২০ এ দায়েরকৃত মামলায় বৃহস্পতিবার সন্ধ্যায় গ্রেপ্তার করা হয় হাসিবুল আলমকে।
গুলশান থানার ডিউটি অফিসার এসআই হারুনুর রশিদ এই মামলা ও হাসিবুল আলমকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে টেকশহরডটকমকে জানান, মাইক্রোসফটের আইনি প্রতিনিধি হোসনে মোবারক এই মামলার বাদী। মামলা নাম্বার-১৮।
flora telecom
এর আগে ফ্লোরা টেলিকমের গুলশান দুই নাম্বার সার্কেলস্থ জাহিদ প্লাজার কর্পোরেট কার্যালয়ে বৃহস্পতিবার সকালে অভিযান চালায় বাংলাদেশে কপিরাইট অফিস, র‌্যাব ও পুলিশ।
অভিযানে ফ্লোরা টেলিকম থেকে নকল সফটওয়্যার ইনস্টল দেয়া ৬৯ টি ল্যাপটপ জব্দ করা হয়। এর মধ্যে ১৯ টি ল্যাপটপ ব্যবহৃত হচ্ছিল আর বাকী ৫০টি বিক্রির জন্য রাখা হয়েছিলো।
সকাল ১০ টা থেকে প্রায় দুই ঘন্টা ব্যাপী এই অভিযান চলে। অভিযান শেষে ফ্লোরা টেলিকমের দুই সদস্যকে থানায় নিযে যাওয়া হয়েছিলো।
সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মঞ্জুরুর রহমানের নেতৃত্বে এ অভিযানে মাইক্রোসফটের প্রতিনিধিও ছিলেন। মূলত মাইক্রোসফটের সফটওয়্যারই কপি করে বিক্রি করে আসছিলো ফ্লোরা টেলিকম।
অভিযানে অংশ নেয়া কপিরাইট পরীক্ষক সুলতান মাহমুদ মিলন টেকশহরডটকমকে জানান, নকল সফটওয়্যার বিক্রির বিষয়টি গোয়েন্দাসূত্রে নিশ্চিত হয়েই এই অভিযান চালানো হয়েছে। অভিযানে নকল সফটওয়্যার ল্যাপটপে ইন্সটল করে বিক্রির প্রমাণ পাওয়া গেছে। ৬৯ টি ল্যাপটপ জব্দ করা হয়েছে।
হাতেনাতে ধরা পরার পর নকল সফটওয়্যার বিক্রির বিষয়টি ফ্লোরা টেলিকম স্বীকার করছে বলেও জানান কপিরাইট অফিসের এই কর্মকর্তা।

আমার মতে(ব্যপারটা একই সাথে পজেটিভ এবং নেগেটিভ মনে হচ্ছে। দেশের প্রায় সবকয়টা কম্পিউটার বিক্রেতা প্রতিষ্ঠান পাইরেটেড জানালা বিক্রি করেন এবং সরকারি অনেক শিক্ষা প্রতিষ্ঠানে আমি পাইরেটেড উইন্ডোজ দেখেছি। অবশ্যই এব্যপারে উদ্যোগ প্রসংশনীয়, তবে সেটা আরেকটু সময় নিয়ে এবং ঘোষণা দিয়ে করা উচিত ছিল বলে মনে করছি।)

1 Comments

Anonymous said…
Good Steps
Previous Post Next Post